xmlns:fb='http://ogp.me/ns/fb#'> ...প্রসঙ্গঃ বুটেক্স রাজনীতি । |Bappi

U also may b interested in these posts

 

Floadting Share

Get Widget

Friday, April 18, 2014

...প্রসঙ্গঃ বুটেক্স রাজনীতি ।

প্রসঙ্গ : বুটেক্স রাজনীতি...।
অনেক দিন থেকেই আমাদের বুটেক্স এর রাজনীতি নিয়ে কিছু লেখার জন্য মন চাচ্ছিল। যদিও এই ব্যাপারটা নিয়ে লেখাটা অনেকটাই সাহসের ব্যাপার। তবুও লিখে ফেলা যাক। ইচ্ছা থাকলে আশা করি ধৈর্য নিয়ে পড়বেন। আর যদি কিছু ভুল বা অতিরঞ্জিত লিখে থাকি তবে কমেন্ট এ বলে দিলে উপকৃত হব। হয়তো সেটা কারেকশন করার সুযোগ পাবো। আগাম ধন্যবাদ...
আসসালামুয়ালাইকুম...


         ...লেখার শুরুতে আমার পরিচয় দিয়ে নিতে চাই। জানি আপনারা প্রায় সকলেই আমার পরিচয় জানেন, কিন্তু যেহেতু আজকে পলিটিকাল লেখা লিখতেছি এজন্য পলিটিকাল দৃষ্টিকোণ থেকে নিজের পরিচয় আরেকবার দেওয়া সমীচীন বলে মনে করতেছি...
আমি বাপ্পী, আমাদের বুটেক্স এর কোন হলে থাকি, মানে থাকতে হয়। কারন আমার বাসা ঢাকা থেকে বহু বহু বহু দূরে। আমি কখনোই পলিটিক্স করি নাই, করতেছিনা এবং ভবিষ্যতেও পলিটিক্স করার কোন প্লান আল্লাহ এর রহমতে নাই। :D (তবে একটা কথাটা মনে হয় আংশিক ভুল বললাম, কারন আমিও পলিটিক্স করি, জীবনে বেঁচে থাকে হলে নিতান্তই যেটুকু পলিটিক্স করতে হয় সেটুকু করি আমি।  মানে জীবন ধারণের জন্য নুন্যতম রাজনীতি আমিও করি)

আচ্ছা যাই হোক, আগে অনেক ইচ্ছা ছিল (আগে মানে বুটেক্স এ ভর্তিরও অনেক আগে) রাজনীতি করবো, নিজেও অনেক বড় রাজনীতিবিদ হব, দেশের সেবা করবো, একদিন আমাকেও ইত্যাদি তে দেখাবে একজন অনন্য রাজনীতিবিদ হিসেবে। কিন্তু আসলে দেখলাম যে আমার দাড়ায় এটা সম্ভব না, অন্তত এই বাংলাদেশে না। তাই রাজনীতি করার আশা বাদ দিলাম (কেন বাদ দিলাম সেটা না হয় আরেকদিন বলা যাবে)। অনেক সময়েই রাজনীতি তে জড়িয়ে যাবার জন্য আহ্বান পেছিলাম বুটেক্স এ, কিন্তু সব সময়েই সবিনয়ে সব কিছুই ফিরিয়ে দিছি। তখন একটা প্রশ্নই শুনতে হয়েছে, “কিন্তু কেন? কি যোগ্যতা নাই তোর? বরং তুইই তো পারফেক্ট” আমি তখনও সবিনয়ে বলেছি, “সরি ভাই, এই জিনিসটা আসলে আমার দাড়ায় হবার মত না, আমার সাথে এটা যায় না। আর তাছারা নিজেকে একটু বেশি সময় দেই।
এভাবেই এখন পর্যন্ত রাজনীতি থেকে দূরে আছি, সো আমরা বলতে পারি যে, “রাজনীতিক ক্ষেত্রে বাপ্পী কিছুই না, এখানে বাপ্পী এর একদম ভ্যালু নাই।



         এবারে আসা যাক আমাদের বুটেক্স রাজনীতি এর কথায়। এক বাক্যে যদি বলতে হয় তবে বলতেই হবে, আমাদের বুটেক্স এর রাজনীতি এর সাথে আর কোন কিছুর রাজনীতিরই তুলনা একেবারেই হয় না।
...প্লিজ, আমার এই বাক্যটাকে অন্য সেন্স এ নিয়েন না। আমি ভালোর দিক দিয়েই বলেছি।  কারন অন্য যেকোনো পাবলিক ভার্সিটি এর রাজনীতি এর সাথে যদি তুলনা করে দেখেন তাহলেই এই তফাৎ টা বুঝতে পারবেন। (no offence to private universities). আপনারা নিজেরাই দেখেন সেখানকার রাজনীতি এর কি দুরাবস্থা আর আমাদের বুটেক্স এর রাজনীতি এর কি সুঅবস্থা। বিশ্বাস না হলে কাইন্ডলি একটু খোঁজ নিয়ে দেখেন। দেখবেন একেবারে আকাশ-পাতাল তফাৎ। কোন বিশ্ববিদ্যালয় এর রাজনীতিবিদ ছাত্ররা কি করেছে না করেছে সেদিকে আমি গেলাম না, কিন্তু আমদের বড় ভাইয়েরা আমদের জন্য কি করেছে সেটা বলে নেওয়াই মনে হয় ভালো হবে। তাহলে আপনারা নিজেরাই কমপেয়ার করে নিতে পারবেন আশা করি।


         আগে পরীক্ষার ক্ষেত্রে যে পাশ-ফেল এর ব্যাপারটা ছিল,এখন কিন্তু সেটা নাই বললেই চলে। এক সময় ছিল যখন কোন টিচার কোন স্টুডেন্ট এর প্রতি পার্সোনালি বা অন্য কারনে ক্ষিপ্ত হলে ইচ্ছে করলেই টাকে ফেইল করিয়ে তার জীবনটা একেবারে ফানাফানা করে দিতে পারতেন। (No offence to our beloved teachers… please. All of u are not same.) কিন্তু দিন বদলাইছে... আমরা বদলিয়ে... আমদের বড় ভাইরা বদলাইছে... মনে আছে লেভেল ১ এ থাকার সময়ে (সম্ভবত) আমরা বড় ভাইদের সহযোগিতায় ও নির্দেশে এই জন্য আন্দোলন করেছিলাম এবং এক সময় সফল হয়েছিলাম। ধিরে ধিরে আরও অনেক কিছুই বদলাইছে। এখন চলে এসেছে সেমিস্টার সিস্টেম পড়াশুনা। ফলে এখন আর কারো আক্রোশ এর ফল আমাদেরকে বয়ে বেড়াতে হয় না বা হবেও না। ধন্যবাদ জানাতেই হয় সেই সকল ভাইদের যাদের লিড ও সহযোগিতায় আজকে এটা সম্ভব হয়েছে...


        এরপর আসা যাক অতিরক্ত ফী আদায় এর ব্যাপারে। একটা সময় ছিল যখন আমাদের কাছ থেকে অতিরিক্ত ফী আদায় করা হত বিভিন্ন ভুয়া খাতে, এমনকি হল চার্জ এর ব্যাপারেও। মনে পরে সেই লেভেল-১ এ থাকার সময়ে একসপ্তাহ ব্যাপী আমরা একটা আন্দোলন করেছিলাম। এমনকি ভিসি স্যার এর রুমের সামনে আমরণ অবস্থান ধর্মঘট করেছিলাম। তখন তাঁরা বাধ্য হয়েছিল আমদের দাবী মানতে এবং অনেক অতিরিক্ত ফী ই কমিয়ে ফেলা হয়েছিল, হল চার্জ ও কমিয়ে ফেলা হয়েছিল সে সময়ে। আর এটাও সম্ভব হয়েছে আমাদের পলিটিকাল বড় ভাইদের সহযোগিতায়। তারা না থাকলে এটা হয়তো এখনও সম্ভব হত না... ধন্যবাদটা তাদেরই প্রাপ্য। তবে এখানে ফলো-আপ করার মত একটা বিষয় আছে এখনও। এখনও অনেক ভুয়া ক্ষেত্র দেখিয়ে আমাদের কাছ থেকে অতিরিক্ত ফী আদায় করা হয়। জানি না কোন বড় ভাই আমার এই লেখাটা দেখবে কি না, দেখে থাকলে এই ব্যাপারটা একটু নজর দিয়েন। একটাবার ডাক দেন শুধু,আমরা আছি আপনাদের পাশে ভাই। সবচেয়ে বড় ব্যাপার যেটা হল সেটা হচ্ছে যে হল চার্জ কিন্তু এখনও অনেক বেশি। অন্য পাবলিক ভার্সিটি এর সাথে যদি কম্পেয়ার করে দেখেন তবে একেবারে অবাক হয়ে যাবেন আপনারা। সো এই ব্যাপারে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি।


        ভার্সিটি থেকে অনেক অনিয়ম দূর করা হয়েছে আমাদের এই বড় ভাইদের সহায়তায়। এই কয়েকদিন আগেই একদিন নোটিশ দেওয়া হল বর্তমান ৩৯তম ব্যাচের জন্য যে তাদেরকে ১৫০০ টাকা করে প্রত্যেকে দিতে হবে। আন্দোলন হল, ফলাফল ভার্সিটি সেই নোটিশ withdraw করে নিতে বাধ্য হল এবং তাঁরা বলল যে, তাঁরা নাকি ভুলক্রমে এই নোটিশ দিছিল। :D এটা কেমন কথা? একেকজনের কাছ থেকে যদি ১৫০০ করে নেওয়া হয় তবে ১৫০০ x ৪১০ = ৩,১৫,০০০ টাকা তাঁরা বিনা কারনেই মেরে দিত আমাদের কাছ থেকে। কিন্তু তাঁরা পারে নাই আমাদের রাজনৈতিক বড় ভাইদের তৎপরতার জন্য। ধন্যবাদ তাদেরই প্রাপ্য। এখন আর আমাদের ভার্সিটি এর প্রশাসন আর আগের মত নাই, এখন তাঁরা আমদেরকে ভয় করেই চলে। এমনকি আমরা যখন তখন পরীক্ষা পিছানো থেকে শুরু করে একটা সেমিস্টার এর অনেক গুলা পরীক্ষা না দিয়েও সেমিস্টার থেকে পার পেয়ে যাই। :D


         হল গুলোতে এখন অনেক শান্তি বিরাজ করে। শুনেছিলাম এক সময় নাকি হলেও মদ্ধেই অনেক কোন্দল হত, নিজেদের মদ্ধেই মারামারি কাটাকাটি হত, কিন্তু আমরা আসার পর থেকে এসব কিছুই এখনও দেখি নাই বললেই চলে। কারন কি? কারন আর কিছুই না, আমাদের বড় ভাইরা সব কিছুই কঠোর হাতে দমন করেছেন। ফলাফল আজকের এই শান্ত অবস্থা। আবার এক সময় ছিল যখন দুই হলের মদ্ধে অনেক খারাপ সম্পর্ক বিদ্যমান ছিল। আজকে আমাদের বড় ভাইদের হৃদ্যতার জন্নই দুই হলে ও ক্যাম্পাসে অনেক শান্ত পরিবেশ বিরাজ করে।


        অন্য ভার্সিটি এর মত আমাদের বড় ভাইয়ারা কখনোই মারামারাই করে না। অন্য ভার্সিটি এর খবর তো দেখি। দেখি নিজেরা নিজেরাই কুত্তা কামড়া কামড়ি করতেছে, কিন্তু এই জিনিসটা কখনোই হয় নাই, আর হবেও না আশা করি।


         সব শেষে যেটা বলতে হয় সেটা হচ্ছে, সিনিয়র-জুনিয়র সম্পর্ক। এটা হচ্ছে আমাদের বুটেক্স এর একটা এক্সক্লুসিভ জিনিস যে জিনিসটা অন্য কোথাও পাওয়া যাবে না, পাওয়া তো দুরের কথা, এর ধারের কাছেও যাবে না। আর এটাও সম্ভব হয়েছে আমাদের বড় ভাইদের কারণেই। এখানার সিনিওর-জুনিওর সম্পর্ক অনেকটাই নিজের ভাই এর মতোই। হয়তোবা দুই একটা এক্সসেপসন থাকতে পারে। আসলে কিন্তু আমদের এই বুটেক্স এর এই সিনিয়র-জুনিয়র সম্পর্কটা অনেক বেশি কঠিন। অন্য অনেক পাবলিক এর ফ্রেন্ড রা মাঝে মাঝে নাক সিটকায়... কারন তাঁরা যা কল্পনাও করতে পারে না সেরকম ভালো (বা খারাপ) সম্পর্ক আমদের মাঝে।

_____________________________________________________________________ 
           আজ তাহলে এপর্যন্তই থাক। আরেকদিন না হয় বুটেক্স পলিটিক্স এর অন্য দিন গুলা নিয়ে কথা বলা যাবে। অপেক্ষায় থাকেন... ☺



Thanks...

====> Always feel free to SHARE so that your friends can can know these informations.
Keep visiting this blog site for more.
Don’t forget to vote for this blog and also feel free to rate the posts.
U also can submit your email to SUBSCRIBE this blog.
♥ ♥
Thanks again. :)



44 comments:

  1. আমি তোমার লেখাটা পড়ে হতাশ। তুমি মুদ্রার এক পিঠের কথাই বললা।

    ReplyDelete
    Replies
    1. ভাইয়া, সব সময় কি আর মুদ্রার দুই পিঠ দেখানো যায়? আর পোস্ট এর শেষে কিন্তু একটু ইঙ্গিত দিয়েছেই। Mahmudul Hussain vaia.

      Delete
  2. জানি আপনারা প্রায় সকলেই আমার পরিচয় জানেন---- Nope dude, we don't know you. Who are you anyway???? “কিন্তু কেন? কি যোগ্যতা নাই তোর? বরং তুইই তো পারফেক্ট”--------- ????? জীবনে বেঁচে থাকে হলে নিতান্তই যেটুকু পলিটিক্স করতে হয় সেটুকু করি আমি। মানে জীবন ধারণের জন্য নুন্যতম রাজনীতি আমিও করি ------- Not getting this line. Overall valoi laglo lekhata but polapaina.... subject ta dekhe porte icche holo purota...porar por bujlam it's fun.

    ReplyDelete
    Replies
    1. sorry bro that u dont know me, and i also dont know u. actually i have posted this blog only for my known persons, may be not for u. so u should read it i think.
      to know me just visit my profile. and as you were vising my personal blog, so i assume that u may b known to me indirectly. to know me just google me. here is the search link of google for me: https://www.google.com.bd/search...
      have fun.

      " “কিন্তু কেন? কি যোগ্যতা নাই তোর? বরং তুইই তো পারফেক্ট” if u would be a present student of BUTex, then i think u could understand this sentence. may be or u can ask any present BUTex student.

      life is full of politics, the was u r dealing with others is politics (in my sense )

      yes... may b i have written this for fun. a perfect way for entertain.

      Rashed Sharif bro

      Delete
  3. ৩৯ তম ব্যাচের একজন বলছি . . . . . . ! ভাই , রাজনৈতিকভাবে আমরা ১৫০০ টাকা মওকুফের জন্য কোন প্রকার সাহায্য পাই নাই । সত্য হলো , আজিজ হল থেকেই উদ্যোগটা প্রথম নেয়া হয় । পরে ওসমানী হল ও নিউট্রালদের সাথে আমরা ক্যাম্পাসে একত্রিত হই । রাজনৈতিকভাবে আমরা সরাসরি বাধা না পেলেও সাহায্য যে পাইনি এটা সঠিক ।

    ReplyDelete
  4. Thanks bro for ur fluent writing.ur writing has always good sign for blasting urself.'Hasibul Islam Bappi

    To Mahmudul Hussain, dost,it is very easy to differentiate what is good or bad.obviously politics in Bd is not very good tradition.but you & me are talking about textile politics,then I think it is not expected to get a such comment from u.don't mind.textile is far behind from publicity.they get publicity for little for good news or constructive work.yet they are not issued for textile politics.when everywhere it is issued everyday in TV & newspaper.when but ex two side ratio is 80:20&another versity is 20:80.then is it fair to comment this?in this article he can not express 10%,how is it possible to show other side?
    okay,I give up.can you show me up that?don't take it as contradiction.
    I am saying because I was part with but ex,politics,n obviously friends like u.

    ReplyDelete
    Replies
    1. এভাবে বলে লজ্জা দিয়েন না প্লিজ ভাইয়া। এই পোস্ট এ আমি শুধু আমাদের পলিটিক্স এর পজিটিভ দিক গুলাই তুলে ধরেছি। আর পোস্ট এর শেষে দেখেন বলে দিছি যে অন্য দিক গুলা নিয়ে আরেকদিন লিখবো। অপেক্ষায় থাকেন সব কিছু নিয়েই লিখবো।
      থ্যাংকস... Kabir Jasim vaia.

      Delete
  5. vai amr inbox a kisu send koro na 'Hasibul Islam Bappi ..

    ReplyDelete
    Replies
    1. inbox এ দিয়েছি ভাইয়া। তবে আশা করি ইনবক্স এর ব্যাপারটা ইনবক্স এই থাকবে... বাইরে না এলেই আমার জন্য ভালো হয়। ধন্যবাদ... Arfan Ali vaia.

      Delete
  6. @kabir. থাক বন্ধু, বাদ দে। face book এক টা পাবলিক প্লেস। সিনিয়র জুনিয়র অনেক আছে।

    ReplyDelete
    Replies
    1. সেটাই ভাইয়া। পাবলিক প্লেস। অনেকেই আশেপাশে ঘোরাফেরা করে... Mahmudul Hussain vaia.
      thanks. :)

      Delete
  7. Ki dorkar chilo?? Let the politics go ahead/leg behind itself.

    ReplyDelete
    Replies
    1. politics তার নিজের মত চলতেছে চলুক, আমাদের কোন সমস্যা নাই। আমি এই পোস্ট এ শুধুমাত্র এর কিছু পজিটিভ দিক দেখিয়েছি। জানি নেগেটিভ দিকও আছে। সেটা না হয় আরেকদিন বলা যাবে... Selim Ahmed vaia. :)
      thanks for the comment. :)

      Delete
    2. জি ভাইয়া। অপেক্ষায় থাকেন আরও লেখা আসতেছে।
      Selim Ahmed vaia.

      Delete
  8. ভাই পড়লাম ...ভাল লাগছে...

    ReplyDelete
  9. ' এই কয়েকদিন আগেই একদিন নোটিশ দেওয়া হল বর্তমান ৩৯তম ব্যাচের জন্য যে তাদেরকে ১৫০০ টাকা করে প্রত্যেকে দিতে হবে। আন্দোলন হল, ফলাফল ভার্সিটি সেই নোটিশ withdraw করে নিতে বাধ্য হল এবং তাঁরা বলল যে, তাঁরা নাকি ভুলক্রমে এই নোটিশ দিছিল . . . . . . . কিন্তু তাঁরা পারে নাই >> ""আমাদের রাজনৈতিক বড় ভাইদের তৎপরতার জন্য। ধন্যবাদ তাদেরই প্রাপ্য । "" !!!!!! ভাই , আন্দোলনের পুরোটা সময় জুড়ে আমি ছিলাম এবং একজন সাধারন শিক্ষার্থী হিসেবে এতে অংশ নিছি । আন্দোলনটা একান্তই আমাদের , ৩৯ব্যাচের নিজ তত্‍পরতায় ছিলো . . so, সাফল্যটা "আমদের" হওয়া উচিত না ?.

    ReplyDelete
    Replies
    1. check inbox fr details Rejbi D. Nath।
      আজ তাহলে এপর্যন্তই থাক। আরেকদিন না হয় বুটেক্স পলিটিক্স এর অন্য দিন গুলা নিয়ে কথা বলা যাবে। অপেক্ষায় থাকেন... tar mane aro asbe...

      Delete
  10. like to ur political system..

    ReplyDelete
    Replies
    1. may be. or may b not. :D
      BTW, thanks for the comment. :)

      Delete
  11. জ্বি ভাই । আপনি আপনার পথে ঠিক থাকবেন আশা করি

    ReplyDelete
    Replies
    1. দোয়া করিও। সময় হোক :D

      Delete
  12. vaia akta jinis doita hall a naki 80jon students othabe.kinto amar posno halo ar baki 350 jon student koi jabe. 350 jon kno sit pabe na. ata kon niyam. ataki kono public versitir boisisto. na at hote pare na. public versityte room ar solpota thakte pare tai bole 80 jon sit pabe r 350 jon adike sedike thakbe a hote pare na. varsityr kase notun aro hall dabi korte hobe, ami mone koro ai andolon sorkar porjonto gorano ochit. dhaka cityr vitore amra kivebe thakbo. amader boro vaira chaile amader 80 jonke sit debar a dabi manbo na. vaider sohojogita pele amra andolon kore varsityr kas hote hall adai korbo. joto khun hall na pabo totokhun andolon chalabo.

    varsityr boro vaider proti amader aito abedon roylo j, asa kori khub taratari ar akta bihit korbe vaira.

    40 tmo batch ar students der bolsi amra ai 80 sit ar lotarir abedon manbo na. amra hall a amader sit chai. amaderke amader dabite otot thakte habe.

    amra potteke akti kore comment kore sobar abedon janabo, 40tomo batch ar students der proti atotoko chayaw.

    ReplyDelete
    Replies
    1. Jashim Ahmed Neerob, ভাইয়া। আন্মমি তোমার টেনশন টা বুঝতে পারতেছি। কিন্তু সবই তো শোনা কথা। এখনও এরকম কোন নোটিশ দেওয়া হয় নাই।

      Delete
  13. Hm. Amdr politics onk nongra hoice. Kisudin agheo a rokom cilo na.
    Wait. Sob thik hobe.

    ReplyDelete
    Replies
    1. জানি না ভাইয়া আগে কিরকম ছিল। কিন্তু এখন ভালো মন্দ মিলায়া ভালোই আছে বলতে হয়।
      থ্যাংকস। দোয়া করবেন।

      Delete
  14. শিক্ষাঙ্গন থেকে অসুস্থ রাজনীতি বিদায় হোক।

    ReplyDelete
    Replies
    1. সেটা আমাদের সকলেরি কামনা Shahjahan Hossain Lipu sir

      Delete
  15. Vai tomar lekhai politics er "Polite" ace kintu "Tics" khuje pelam na........ However.... All is Well!

    ReplyDelete
    Replies
    1. politeness থেকে শুরু করলাম, একদিন tics ও দেখিয়ে দিব ভাইয়া। সেই দিনের অপেক্ষায়। Tayan Khandaker vaia.

      Delete
  16. Replies
    1. ভালোভাবে চলতে গেলে অনেক সময় অপ্রিয় কিছু কাজ নিতান্তই বাধ্য হয়ে করতে হয় ভাইয়া। কিছু করার নাই। আজকে পজিটিভ দিক নিয়ে এসেছি আরেকদিন আরেক দিক নিয়ে আসব। ধিরে ধিরে সব আসবে... Lokman Ali Sarker Lokman vaia.

      Delete
  17. Replies
    1. থ্যাংকস :D
      লজ্জা পাইলাম :p

      Delete
  18. Replies
    1. কার ধংস, কিসের ধংস, কেমন ধংস একটু খুলে বললে ভালো হত।

      Delete
  19. To be honest you don't seem like to have the traits to be a politician. You went for a bit of glory in your writing, apart from that well done.

    ReplyDelete
    Replies
    1. আমার কখনোই politician হবার কোন ইচ্ছে ছিল না। অন্তত বুটেক্স এর মত জায়গায় না। :D
      BTW, thanks/ :)

      Delete
  20. valo laglo jodi sotti hoye thake

    ReplyDelete
    Replies
    1. তাহলে বলতেই হয় এতোটা ভালো লাগার মত কিছু নাই ভাইয়া।

      Delete
  21. tumi to real politician er moto kotha bolla vai... age politeness pore tics... 'Hasibul Islam Bappi

    ReplyDelete
    Replies
    1. যেটাই বলেন না কেন ভাইয়া। আমি কিন্তু কোন মতেই পলিটিক্স এর সাথে জড়িত না, অন্তত বুটেক্স পলিটিক্স এর সাথে তো নাইই।। :)

      Delete

Receive All Free Updates Via Facebook.

Blogger Widgets..

Receive All Free Updates Via Facebook.

Receive All Free Updates Via Facebook.