xmlns:fb='http://ogp.me/ns/fb#'> সুপার মুন কি, কেন, কিভাবে? নাসা'র ভিডিও সহ ব্যাখ্যা... |Bappi

U also may b interested in these posts

 

Floadting Share

Get Widget

Sunday, August 10, 2014

সুপার মুন কি, কেন, কিভাবে? নাসা'র ভিডিও সহ ব্যাখ্যা...

আজ আকাশ প্রেমীদের জন্য একটি বিশেষ দিন, কারণ আজকের দিনে চাঁদ চলে আসবে পৃথিবীর একদম নিকটে। এতই নিকটে আসবে যে এমন নিকটে আসা খুব কম সময়েই হয়ে থাকে। আর ঠিক আজ রাত ১২ টা  ২০ মিনিটে।

 চাঁদ পৃথিবীর এক এবং একমাত্র উপগ্রহ। সেটি উপবৃত্তাকার কক্ষপথে প্রতিনিয়ত পৃথিবীর চারপাশে ঘুরছে। ঘুরতে ঘুরতে এক সময় পৃথিবীর কাছে আসে আবার একসময় দূরে যায়। আবার মাঝে মাঝে এত কাছে চলে আসে যে সেটার কারণে হয়ে যায় অনেক কিছু। যেমন চাঁদকে আকারে আগের তুলনায় বড় দেখায়, নাটকীয়ভাবে বেড়ে যায় চাঁদের উজ্জ্বলতা,
পৃথিবীর উপর; পৃথিবীর বস্তুর উপর আকর্ষণ বেড়ে যায় প্রচুর। আর তখনকার অবস্থাটাকে বলে সুপার মুন।চিত্র: সুপার মুনের সময় চাঁদ চলে আসে কাছে। স্কেলে কম দূরত্ব ও বেশি দূরত্বের তুলনা দেখানো হয়েছে।তবে চাঁদ প্রায় সময়ই পৃথিবীর কাছে আসে। সুপার মুন কিন্তু সবসময়ই হয় না। সুপার মুন বলতে আরও একটা জিনিসকে নিয়ে বুঝায়। সেটা সূর্য। যখন চাঁদ পৃথিবীর কাছাকাছি আসে এবং সাথে সাথে সূর্য, চাঁদ ও পৃথিবীর সরলরেখায় অবস্থান করে তখনকার চাঁদকে বলে সুপার মুন। তখন চাঁদ, পৃথিবী ও সূর্যকে একটি
মাত্র সরলরেখায় যোগ করে ফেলা যায়। পৃথিবী থেকে চাঁদের যে দূরত্ব আমরা জানি তা হল ৩,৮২,৯০০ কিলোমিটার। কিন্তু তা হল বেশি দূরত্ব আর কম দূরত্বের গড় মান। আনুমানিক ৩,৫৪,০০০ থেকে ৪,১০,০০০ কিলোমিটার দূরত্ব হয় পৃথিবী আর চাঁদের। তবে আজকের সুপার মুনে চাঁদ চলে আসবে ৩,৬৫,৯৯১ কিলোমিটারের মাঝে।

সুপার মুনের দিনে চাঁদকে স্বাভাবিকের চেয়ে ১৩%-১৪% বড় ও ৩০% উজ্জ্বল দেখায়। সুপার মুনের কারণে অনেক দুর্যোগ হয়ে থাকে বলে অনেকে বলে থাকেন। আমরা সবাই জানি চাঁদের আকর্ষণের কারণে জোয়ার ভাটা হয়। সেই চাঁদ যখন একদম কাছে চলে আসে তখন জোয়ার ভাটা থেকে বড় কিছু ঘটবে তা আর এমন কঠিন কি? সুনামি জলোচ্ছ্বাসের কারণও হতে পারে। গত বছরে হয়ে যাওয়া জাপানের সুনামির জন্যও চাঁদের এই "সুপার" অবস্থানকেই অনেকে দোষ দিচ্ছেন। তবে আরেক দল বিজ্ঞানীরা বলছেন সুপার মুনের কারণে এমনটা মোটেই হবার কথা না। সুপারমুনের ক্ষমতা প্রসঙ্গে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিশেষ দিনে চাঁদ পৃথিবীর কাছাকাছি আসায় জোয়ারের টান তীব্র হয়। চঞ্চল হয়ে পড়ে আপাত শান্ত নদী, গভীর সমুদ্র।

২০১১ সালে সুপার মুনের আবির্ভাবের দিন জোয়ারের টানে ইংল্যান্ডের সোলেন্ট সাগরে পাঁচটি জাহাজ ডুবে গিয়েছিল। তবে সেই মর্মান্তিক দুর্ঘটনার পেছনে পৃথিবীর উপগ্রহেরই হাত ছিল কিনা তা স্পষ্ট নয়।

 চাঁদ সবসময়ই থাকে। এইসব নির্দিষ্ট দিনে কিছু কাছে আসে মাত্র। আর এই একটুর জন্য এমনটা হবার কথা না। তবে বিজ্ঞানীরা এই ঘটনাকে সুপার মুন বলতে নারাজ। কারণ চাঁদ প্রায়ই কাছে আসে। সূর্যের সরলরেখায় কম আসে। সাথে সাথে সরলরেখা ও পৃথিবীর কাছাকাছি আসে একদম কম। তাই তারা বলেন "লুনার পেরেগি সাইজিগি (Lunar Perigee syzygy)" মানে চাঁদের নিকটতম সরলরৈখিক দূরত্ব।

নাসা এর এই ভিডিও টি দেখলে সব কিছু ক্লিয়ার হবে আশা করি। 






চিত্র: সুপার মুনে চাঁদ, সূর্য আর পৃথিবী একই সরল রেখায় থাকে।

একদম সহজ, ছোট করে বললে- পৃথিবী চাঁদ ও সূর্য একই সরলরেখায় থাকা অবস্থায়, চাঁদ পৃথিবীর সবচেয়ে নিকটে অবস্থান করার ঘটনাকে "সুপার মুন" বলে।
এদিকে এমন 'কাছের' সুপার মুন আমরা দেখতে পাব ২০৩৪ সালে!




চিত্র: ''ছোট'' চাঁদ ''বড়'' চাঁদ। মাঝে আকারের পার্থক্যের তুলনা করা হয়েছে।



চাঁদকে অনেক সুন্দর দেখা যায় এই দিনে। তাই আকাশ প্রেমীরা, সৌন্দর্য প্রেমীরা, এটাকে দেখতে ভুল করে না। যারা এই লেখাটা পড়ছেন তারা আশা করি এখনি প্রস্তুতি নিয়ে নিবেন।






সাহায্য নেয়া হয়েছে: উইকিপিডিয়ার 


Thanks...

====> Always feel free to SHARE so that your friends can can know these informations.

<> ♦♣♠ ♠♣♦ <>
Keep visiting this blog site for more.

Don’t forget to vote for this blog and also feel free to rate the posts.
U also can submit your email to SUBSCRIBE this blog.
Thanks again. :)



 




No comments:

Post a Comment

Receive All Free Updates Via Facebook.

Blogger Widgets..

Receive All Free Updates Via Facebook.

Receive All Free Updates Via Facebook.