xmlns:fb='http://ogp.me/ns/fb#'> BUTex new Subject Review of IPE |Bappi

U also may b interested in these posts

 

Floadting Share

Get Widget

Friday, November 21, 2014

BUTex new Subject Review of IPE

Subject Review : IPE
আইপিই (ইন্ড্রাসটিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং) হয়তো এখনো বাংলাদেশের মানুষের কাছে সিভিল, ইলেক্ট্রিক্যাল, কম্পিউটার কিংবা মেক্যানিকাল মতো ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট খুব বেশি পরিচিতি পায় নি। আমার এই অল্প পরিসরে আমি অসংখ্য মানুষ পেয়েছি যারা দাঁত মুখ খিঁচিয়ে, ভুরু নাচিয়ে, বিশাল ধরণের একটা প্রশ্নবোধক তৈরি করে তাকায়...... “এইডা আবার কী!”
একটু পেছনে ফিরে তাকাই, আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার ধারা অনুযায়ী সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলোর মধ্যে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারী শীর্ষে। রূঢ় হলেও অনস্বীকার্য সামাজিক অবস্থান এবং চাকরি আর ভবিষ্যৎ-ই এখানকার একমাত্র নিয়ামক। শীর্ষ মেধাবীদের আনাগোনা থাকলেও
বিগত কিছু বছরের হিসেব কিন্তু ওলট-পালট করে দেয় অনেক কিছুই, একজন বিবিএ কিংবা এমবিএ করা শিক্ষার্থী থেকে কিন্তু আক্ষরিক অর্থে একজন ইঞ্জিনিয়ারিং পাশ করা ছেলে কিংবা মেয়ে অনেক বেশি জানে, সমস্যাটা দাঁড়ায় অন্যখানে। অনেক কিছু জানবার পরও যখন ইন্টারভিউ বোর্ডে পাশাপাশি দু’জনকে আমরা পাই, দেখি চমৎকার স্মার্ট বিবিএ/এমবিএ করা ছাত্র/ছাত্রীটি দুর্দান্ত পারফরম্যান্সে হারিয়ে দিলো ইঞ্জিনিয়ারিং এর মেধাবীকে। হয়তো এর পিছনের কারণ, আমরা শিখি অনেক কিছুই, কিন্তু বলতে পারি না তার সিকি ভাগই, কিন্তু তার তুলনায় সেই বিবিএ/এমবিএ করা মানুষটি যতটুকুই জানুক সেটা প্রকাশে দুর্দান্ত ধরণের চৌকস, আর চাকরী?? কার দিকে পাল্লা ভারী বলতে হয় এখন?

আমাদের দেশের ইঞ্জিনিয়ারদের অনেক কিছুই শেখানো হয়, শেখানো হয় কী করে মেশিন তৈরি করতে হয়, কী করে মেশিন কাজ করে, তবে সত্যি কথা হলো, আমাদের দেশে কিন্তু বড়ো বড়ো মেশিন তৈরি করা থেকে বাইরে থেকে সেগুলো কিনে এনে তার সাহায্যে প্রোডাকশনের দিকেই জোর দেয়া হয়। ভেঙ্গে বলতে গেলে আমাদের দেশের যারা ৫/১০ কোটি টাকা দিয়ে বাইরে থেকে একটা মেশিন কিনে আনেন, তারা সেটার কমিশনিং (Setup) এর জন্য বাইরে থেকেই সাহায্য পান। কিন্তু সেই মেশিনটি ব্যবহার করে কী করে আমরা প্রোডাকটিভিটি (উৎপাদনশীলতা) বৃদ্ধি করতে পারি, সেটা কিন্তু পান না। কী করে একটা ফ্যাক্টরির লে-আউট তৈরি করতে হয়, যাতে সবচেয়ে কম Material Movement দিয়ে কী করে প্রোডাকশন করা যায়। ঠিক কতজন লোক ব্যবহারে Optimum খরচ হবে। ঠিক কী করে কাজ করলে, প্রসেসগুলো ঠিক করলে আমরা কোয়ালিটি বাড়িয়ে Product Defect কমাতে পারবো, সেটা কেউ বলে না।

আর এখানেই আইপিই আলাদা, শুধু ইঞ্জিনিয়ারিং শেখানো না, শিক্ষাটাকে কী করে আরেকজনের কাছে তুলে ধরতে হবে, কী করে নিজেকে আরেকজনের সামনে প্রেজেন্ট করতে হবে, কী করে তৈরি করতে হবে দুর্ধর্ষ প্ল্যানিং, ইন্ডাস্ট্রির Process, Layout, Manpower আর Limited Resource নিয়ে কী করে দুর্দান্ত সেটাপ দিয়ে একটা অসাধারণ প্ল্যান করে ফেলা যায় সেটাই আইপিই শেখায়। ইঞ্জিনিয়ারিং আর ম্যানেজমেন্ট-এর ব্রিজ হিসেবে কাজ করে আইপিই। আর সেই কারণেই আপনি যদি একজন মানুষের মধ্যেই ইঞ্জিনিয়ারিং এর দুর্দান্ত কৌশল আর ম্যানেজমেন্টের সুক্ষ্ণ হিসেব নিকেশ পেয়ে যান, কেন আপনি আলাদা করে দুজন কে হায়ার করবেন??

টিমওয়ার্ক এখন যেকোন ইন্ডাস্ট্রির এক অবিচ্ছেদ্য অংশ। যেকোন প্রজেক্টে কাজ করতে হলে এগিয়ে আসতে হবে নিজস্বভাবনা, বোধ আর আইডিয়া নিয়ে, আর টিমকে লিড করার ক্ষমতা না থাকলে কিন্তু অনেক কিছুই বিফলে মারা যাবে! টিমের মধ্যে কাজটাকে ভাগ করে নেয়া, কে কোন অংশটা করবে, প্রজেক্টের ম্যানেজ কে করবে, কী করে টাইমলাইনের মধ্যে কাজটা নামানো যাবে, এইসব ভাবনা কিন্তু একজন টিমলিডারকেই ভাবতে হয়, আর একজন ইঞ্জিনিয়ার ছাড়া এইসব ভাবনা কার উপর সঁপে দিয়ে শান্তি পাওয়া যায় বলো?? আর সে যদি হয় আইপিই ইঞ্জিনিয়ার?? তাহলে তো সোনায়-সোহাগা!! স্মার্টনেস আর মানুষজনের সাথে যত বেশি ইন্টারঅ্যাকটিভ হতে পারবে, যত নিজেকে express করতে শিখবে ততই তুমি ইন্ডাস্ট্রির একজন অপরিহার্য হয়ে উঠতে পারবে! Production Process Control, Lean Sigma, Quality Control, Zero Defect, Just In Time, Time Study, Supply Chain Management, Safety Engineering, Ergonomics….বাকি সবাই যখন জব লাইফে যেয়ে এইসব শব্দের সাথে পরিচিত হয়, তখন আইপিই ইঞ্জিনিয়াররা মুখ টিপে হাসে...... “এগুলো তো পড়েই এসেছি!!”
আমাদের আইপিই ইঞ্জিনিয়াররা আছে BATB, Unilever, Nestle, Chevron, Lafarge Surma, Grameen Phone, Banglalink সহ অসংখ্য মাল্টিন্যাশনালে আছে আমাদের আইপিই ইঞ্জিনিয়াররা। দেশের বাইরে আছে Yahoo!, Intel এর মতো বিশাল সব ইন্ডাস্ট্রিতে, Optimization এর দুর্দান্ত সব যাদু(বাকিদের কাছে নাকি তাই মনে হয়!) দেখিয়ে ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিয়ে যাচ্ছে অন্য উচ্চতায়!!
তাই আমন্ত্রণ রইলো আইপিইতে আসার। কারন, IPE = Innovative, Proactive, Efficient!

লিখেছেন-
Mahmood Al Bashir
Lecturer, Dept of MPE, AUST
Ex-Team Leader, BATB
IPE, BUET, 05 Batch

এবং

Ineen Sultana
Lecturer, Dept. of MPE, AUST
IPE, BUET, 06 Batch
Thanks...
====> Always feel free to SHARE so that your friends can can know these informations. Keep visiting this blog site for more. U also can submit your email to SUBSCRIBE this blog.

Thanks again. :)



No comments:

Post a Comment

Receive All Free Updates Via Facebook.

Blogger Widgets..

Receive All Free Updates Via Facebook.

Receive All Free Updates Via Facebook.